অতনু রায়

কলকাতা, নভেম্বর ১০: গোয়ায় হতে চলেছে ভারতের ৫৩তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (IFFI)। ২০ নভেম্বর থেকে ২৮ নভেম্বর হবে এই উৎসব। এই উপলক্ষে ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড (NFDC), কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের শতবর্ষে শ্রদ্ধা জানানোর জন্য একটি অনলাইন ফিল্ম পোস্টার ডিজাইন প্রতিযোগিতার আয়োজন করেছিল। প্রতিযোগিতার থিম ছিল ‘ওয়ান অ্যান্ড ওনলি রে’।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, “আমি ৩ জন বিজয়ীকে অভিনন্দন জানাই যাদের পোস্টার শতাধিক এন্ট্রির মধ্যে থেকে নির্বাচিত হয়েছে। এবং অভিনন্দন জানাই ৭৫ জন পোস্টার ডিজাইনারকেই যারা যত্ন করে এই ধরণের পোস্টার ডিজাইন করেছেন। ‘ওয়ান অ্যান্ড ওনলি রে’ প্রতিযোগিতার পোস্টার ৫৩তম ইফি’তে বিশ্বের চলচ্চিত্র প্রেমীদের জন্য নতুন অভিজ্ঞতা আনবে”।

ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর রবিন্দর ভাকর বলেন, “আজাদি কা অমৃত মহোৎসব এবং সত্যজিৎ রায়ের শতবর্ষের সম্মানে, আমরা শিল্প, ভিজ্যুয়াল কমিউনিকেশন, গ্রাফিক ডিজাইন এবং চিত্রশিল্পের পেশাদারদের জন্য এই প্রতিযোগিতার আয়োজন করেছিলাম৷ আমরা এখন সেরা ৭৫ জনকে পেয়েছি। আশা করি, ৫৩ তম ইফি-তে প্রদর্শিত ছবির পোস্টার ডিজাইনের প্রশংসা করবেন মানুষ।”

স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উপলক্ষে, ৫৩ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দর্শকদের জন্য সারা দেশ থেকে যে ৭৫টি ফিল্ম পোস্টার ডিজাইন বেছে নেওয়া হয়েছে তা প্রদর্শিত হবে এক বিশেষ কিংবদন্তি সত্যজিৎ রায় প্রদর্শনী-তে।

কিংবদন্তি পরিচালক শ্যাম বেনেগল বলেন, “ওয়ান অ্যান্ড ওনলি রে- পোস্টার ডিজাইন প্রতিযোগিতা একজন চলচ্চিত্র পরিচালক হিসাবেই শুধু নয়, একজন টাইপোগ্রাফার এবং গ্রাফিক ডিজাইনার হিসাবেও তাঁর উল্লেখযোগ্য কাজকে সম্মান জানায়”।

৬৩৫টি এন্ট্রির মধ্যে জুরি বোর্ড ৭৫টি সেরা পোস্টার বাছাই করেছেন। সম্পূর্ণ প্রক্রিয়াটিই অনলাইনে করা হয়েছিল। বিজয়ীকে ১,০০,০০০ টাকা, প্রথম এবং দ্বিতীয় রানার আপকে যথাক্রমে ৭৫,০০০ এবং ৫০,০০০ টাকা পুরস্কারমূল্য হিসাবে দেওয়া হবে। তিন বিজয়ীর ডিজাইন করা চলচ্চিত্র পোস্টার নিয়ে একটি স্যুভেনির তৈরি করা হবে যা ৫৩তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিশিষ্ট ব্যক্তিদের দেওয়া হবে।

Loading

Spread the love