কলকাতা, জুন ১২: সম্প্রতি কলকাতায় হয়ে গেল জয় বসন্তু সিং পরিচালিত অন্যরকম ছবি ‘জনহিত মে জারি’র বিশেষ শো। সম্পূর্ণ ভিন্ন ধারার এই ছবি ইতিমধ্যেই দর্শক মহলে সমাদৃত হচ্ছে।
সমাজের কিছু ট্যাবুকে ভাঙতে চেয়েছে এই ছবি।

গর্ভ নিরোধক হিসেবে কন্ডোমের ব্যবহারের পক্ষে এবং গর্ভপাতের বিপক্ষে সামাজিক বার্তা তুলে ধরতে চেয়েছে এই ছবি। একের পর এক হিন্দি ছবি যেখানে মুখ থুবড়ে পড়ছে সেখানে কম বাজেটের এই ছবি প্রমাণ করল ছবির কনটেন্টই আসল।

মফস্বলের মেয়ে মনোকামনা ওরফে মন্নো চরিত্রে নুসরত ভারুচা অনবদ্য। ছবিতে মন্নো কন্ডোম সংস্থার কর্মী, যে জনমানসে এই বার্তা ছড়িয়ে দিতে চায় যে অসুরক্ষিত গর্ভপাত একজন নারীর জন্য কতটা ক্ষতিকর। সেই জায়গা থেকেই কন্ডোম ব্যবহার করার কথা বলে সে। এই লড়াইতে সে কতটা পাশে পায় তাঁর স্বামী, পরিবার, বন্ধুবান্ধব এবং শ্বশুর বাড়ির লোকজনকে সেটাই দেখিয়েছে এই ছবি। এছাড়া যোগ্যতা থাকা সত্ত্বেও কাজের অভাবে কিভাবে দেশের শিক্ষিত যুবসমাজ সামান্য অর্থের বিনিময়ে শ্রম দিয়ে চলেছে সেই কথাও তুলে ধরেছে ছবিটি। দৈর্ঘ্যের দিক থেকে আর একটু ছোট হলে ছবিটা আরও টানটান হত।

নুসরত ছাড়াও বিজয় রাজ, ব্রিজেন্দ্র কালা এবং টিনু আনন্দ স্বভাবসিদ্ধ ভঙ্গিতেই নজর কেড়েছেন। এককথায়, ভানুশালী স্টুডিওস লিমিটেড প্রযোজিত রাজ শান্ডিল্যের এই ছবি যৌনতা নিয়ে তথাকথিত সামাজিক ছুঁতমার্গ সরিয়ে রেখে অবশ্যই দেখা উচিত সমস্ত প্রজন্মের মানুষের।

Loading

Spread the love