কলকাতা, মে ৩১: চলতি অর্থবর্ষে ভারত-রোমানিয়া দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছাড়াতে পারে ১ বিলিয়ন মার্কিন ডলার, বললেন রোমানিয়ার রাষ্ট্রদূত ড্যানিয়েলা মারিয়ানা সেজোনভ তানে (Daniela Mariana Sezonov Tane)। গত অর্থবর্ষে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল প্রায় ৯০০ মিলিয়ন মার্কিন ডলার। ভারত চেম্বার অব কমার্স (BCC) আয়োজিত এক আলোচনায় উপস্থিত ছিলেন ড্যানিয়েলা এবং ভারতে রোমানিয়ান দূতাবাসের ইকোনমিক সেক্রেটারি ইয়োনা মির্চা ভিইরু (Ionut Mircea Viziru)।

মঙ্গলবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে রোমানিয়ার বাবস্-বোলাই বিশ্ববিদ্যালয়ের একটি সমঝোতা চুক্তি সাক্ষরিত হবে, সেখানে উপস্থিত থাকবেন রাষ্ট্রদূত তানে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ভারত-রোমানিয়া দ্বিপাক্ষিক বাণিজ্য ও কূটনৈতিক সম্পর্কে কোনও বিরূপ প্রভাব ফেলতে পারবে না, বলেন রাষ্ট্রদূত ড্যানিয়েলা। তিনি আরও জানান, গত অর্থবর্ষে ৩০ শতাংশ বাণিজ্য বৃদ্ধি হয়েছে যেটা অনেকটাই আশাতীত ছিল।

বিভিন্ন বাণিজ্য বিষয়ক আলোচনার মধ্যে ভারত ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির পক্ষে সওয়াল করেন রোমানিয়ান দুই কূটনীতিক। এর ফলে বিনিয়োগ বাড়বে বলেও মনে করেন তাঁরা।

Loading

Spread the love