কলকাতা, অগাস্ট ২৫: বাণিজ্যিক ভেসেল বানানোর উদ্দেশ্যে হাত ধরল গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (GRSE) এবং ডেম্পো (DEMPO Group)। ইতিমধ্যেই এক মউ (MoU) স্বাক্ষর হয়েছে দুপক্ষের মধ্যে। গোয়া এবং ভাবনগরে ডেম্পোর অত্যাধুনিক শিপইয়ার্ডে হবে এই উৎপাদন। গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স প্রথমবারের জন্য বাণিজ্যিক ভেসেল উৎপাদনে আসতে চলেছে দেশে তো বটেই একইসঙ্গে আন্তর্জাতিক বাজারেও অংশীদারিত্ব বাড়ানোর লক্ষ্যে।

সমীক্ষা মতে, ভারতের জাহাজ নির্মাণের বাজার ২০২৩ সালেই পৌঁছাতে পারে আনুমানিক ৭.১ বিলিয়ন এবং ২০২৮ সালে তা পৌঁছাতে পারে ৮.৭৬ বিলিয়ন ডলারে। বিশ্বের জাহাজ নির্মাণের বাজার ১৭০ বিলিয়ন থেকে বার্ষিক ৫.৪৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ২০২৮ সালে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে ২৩০ বিলিয়ন ডলারে। তথ্য মতে, বানিজ্যিক জাহাজ নির্মাণে বিশ্ব বাজারে ভারতের অংশীদারিত্ব ১ শতাংশেরও কম, যা ২০০৭ সালে ছিল ৩.৫ শতাংশ।

গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (GRSE) এখানেই চায় ইউরোপ, মধ্য প্রাচ্য এবং আফ্রিকার বাজারের চাহিদা মেটানোর লক্ষ্যে চীন, ভিয়েতনাম আর তুরস্কের মতো স্বল্প মূল্যের জাহাজ নির্মাণকারী দেশের সঙ্গে লড়াইয়ে জিততে।

Loading

Spread the love