নয়া দিল্লি, মে ১১: ভারতীয় রেলের অধীনস্থ সংস্থা আইআরসিটিসি-এর উদ্যোগে চালু হতে চলেছে ‘ভারত গৌরব টুরিস্ট ট্রেন’ শ্রী রামচন্দ্রের স্মৃতি বিজড়িত স্থানে ঘুরবে এই বিশেষ ট্রেন। বলাবাহুল্য আরও বেশি করে পর্যটক টানতে ভারতীয় রেলের এই ভক্তিমূলক প্রচেষ্টা।

আগামী ২১ জুন থেকে ভারত গৌরবের যাত্রা শুরু হবে। যাত্রাপথে ৮০০০ কিলোমিটার পথ অতিক্রম করবে এই ট্রেন। যার পুরোটাই রামায়ণ ট্যুরের অন্তর্গত। এই পুরো ট্যুরের সময়সীমা ১৮ দিন। দিল্লি থেকে যাত্রা শুরুর পর প্রথম গন্তব্য রাম জন্মভূমি অযোধ্যা। এরপর সীতা জন্মভূমি নেপালের জনকপুর যাওয়ারও সুযোগ থাকছে পুণ্যার্থীদের কাছে। যদিও সেক্ষেত্রে সড়ক পথে যাওয়া এবং রাত্রি বাসের ব্যবস্থাও থাকছে। এরপর একে একে বারানসী, প্রয়াগ, চিত্রকূট, নাসিক, ত্র্যম্বকেশ্বর মন্দির হয়ে সোজা এই ট্রেন পৌঁছে যাবে দক্ষিণ ভারতে।

রাম জন্মভূমির পর হনুমান জন্মভূমিতেও পূণ্যার্থীদের পৌঁছে দেবে ভারত গৌরব। কিষ্কিন্ধ্যা, হাম্পি, রামেশ্বরম হয়ে আবার দিল্লি পৌঁছাবে ট্রেন। যাত্রীদের জন্য থাকছে অত্যাধুনিক শীততাপ নিয়ন্ত্রিত কামরা। নিরাপদে ঘোরার জন্য সুরক্ষার বিষয়টিও মাথায় রাখা হচ্ছে। এছাড়াও অত্যাধুনিক প্যান্ট্রিতে সম্পূর্ণ নিরামিষ খাবারের ব্যবস্থা থাকছে।

এই উদ্যোগের ট্যাগ লাইন ‘দেখো আপনা দেশ’। পুরো সফরের মূল্য মাথাপিছু ৬২,৩৭০ টাকা। এই টাকার মধ্যেই সম্পূর্ণ ঘোরা, নিরামিষ খাবার এবং শীততাপ নিয়ন্ত্রিত হোটেলের রাত্রি বাস, শীততাপ নিয়ন্ত্রিত থ্রি টিয়ারে সফর সবকিছুই অন্তর্ভুক্ত থাকছে। সর্বোপরি এই সফরের জন্য নির্ধারিত মূল্য যাত্রীরা ইএমআই এর মাধ্যমেও পেমেন্ট করতে পারেন। সেক্ষেত্রে ৩, ৬, ৯, ১২ মাসের কিস্তিতে টাকা শোধ এর ব্যবস্থা থাকছে। পাশাপাশি সরকারি এবং আধা সরকারি কর্মীদের এলটিসির সুবিধাও এই সফরে উপলব্ধ। কোভিড বিধির কথা মাথায় রেখে কোভিডের সম্পূর্ণ ভ্যাকসিনেশন অবশ্যই থাকতে হবে সকলের বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। এছাড়াও এই সফরের জন্য সফরকারীর নূন্যতম বয়স হতে হবে ১৮ বছর।

Loading

Spread the love