কলকাতা, অগাস্ট ২৪: গানের জগতে তিন দশক কাটিয়ে ফেললেন লোপামুদ্রা মিত্র। আগামী ৩ সেপ্টেম্বর রবীন্দ্রসদনে উদযাপন করা হবে ‘গানজীবন ৩০: লোপামুদ্রা মিত্র’। তবে শিল্পীর কথায়, “প্রথম গান রেকর্ড হয়েছিল ১৯৯১ সালে। সেটা ধরে হিসাব করলে ৩০ বছর। তবে আমি আকাশবাণীতে গান গাইছি অনেক আগে থেকেই, ১৯৮৯ সাল থেকে”।

যাঁরা বর্তমানে বাংলা বেসিক গানের অবস্থা সম্পর্কে জানেন তাঁরা বুঝতে পারবেন এই ৩০ সংখ্যাটা আসলে ১০০র সমতুল্য। কি কষ্ট করে একজন শিল্পীকে গানযুদ্ধে জিততে হয় সেটা খুব কম মানুষই জানেন। তো সেই কষ্টকর কাজটাই হাসিমুখে করতে পারেন যে কজন শিল্পী, তাঁদের মধ্যে অন্যতম লোপামুদ্রা।

নব্বইয়ের দশকে বড় হতে থাকা প্রজন্মের সঙ্গে যে শিল্পীদের গানজীবন বড় হয়েছে তাঁদের মধ্যে যে মুষ্টিমেয় কয়েকজনকে কিংবদন্তি বলা যায়, লোপামুদ্রা মিত্র নামটা সেই তালিকায় নিঃসন্দেহে প্রথমের দিকেই থাকবে।

কলকাতায় এক সাংবাদিক সম্মেলনে উপস্থিত হয়ে লোপামুদ্রা এবং তাঁর গান তথা জীবন সাথী জয় সরকার ঘোষণা করেন বোরোলীন-এর পৃষ্ঠপোষকতায় ‘গানজীবন ৩০’ অনুষ্ঠানের কথা। অনুষ্ঠানের টিকিট পাওয়া যাচ্ছে অনলাইন এবং অফলাইনে। টিকিটের অর্থ খরচা করা হবে লোপামুদ্রার নিজস্ব সংস্থা ‘চারণ’ এর মাধ্যমে দুঃস্থ অথচ গুণী শিল্পীদের সাহায্যার্থে।

Loading

Spread the love