কলকাতা, সেপ্টেম্বর ৯: “আমার ইন্ডাস্ট্রি অনেক বড়, তাও কিছু কিছু ছবি লাগে ইন্ডাস্ট্রিকে আরও এগিয়ে নিয়ে যেতে। ‘বাঘা যতীন’ সেরকমই একটা ছবি”, টিজার লঞ্চের মঞ্চ থেকেই বললেন অভিনেতা-প্রযোজক দেব।

মুক্তি পেল বহু প্রত্যাশিত ‘বাঘা যতীন’ (Bagha Jatin) ছবির টিজার। অরুণ রায় (Arun Roy) এর পরিচালনায় বিপ্লবী যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের চরিত্রে অভিনয় করেছেন দেব (Dev)। ১৯ অক্টোবর পশ্চিমবঙ্গে এবং ২০ অক্টোবর সারা ভারতে হিন্দিতে মুক্তি পেতে চলেছে দেব এন্টারটেনমেন্ট ভেঞ্চার্স-এর (Dev Entertainment Ventures) ‘বাঘা যতীন’।

‘বাঘা যতীন’ দেবের লুক নিয়ে উত্তাল হয়ে উঠেছিল সোশ্যাল মিডিয়া। ছবির টিজার সেই উত্তেজনার আগুনে ঘি দিয়েছে। প্রশংসা হচ্ছে সর্বস্তরেই। সততা এবং চেষ্টা থাকলে কী করা যায়, তার প্রকৃষ্ট উদাহরণ হয়ে উঠেছেন দেব, বলাই বাহুল্য। তাঁর ছবিতে নতুন কিছু পাওয়া এখন দর্শকদের কাছেও অভ্যাসে পরিণত হয়েছে।

পরিচালক অরুণ রায় উচ্ছ্বসিত প্রযোজক দেব’কে নিয়ে। অরুণ বলেন, “শিক্ষিত প্রযোজক পেলে ছবির মান অন্যরকম হয়। দেব শিক্ষিত প্রযোজক। আর এই মুহূর্তে এরকম একটা লার্জার দ্যান লাইফ চরিত্রে অভিনয়ের ক্ষেত্রেও আমি দেবের কোনো বিকল্প দেখছি না”।

প্রযোজক দেব কোনোরকম খুঁত রাখেন নি ‘বাঘা যতীন’ মেকিংয়ে। “বরং আমি যা যা চেয়েছি ও তার বেশি দিয়েছে অনেকক্ষেত্রেই”, বলেন অরুণ।

দেবের কথায়, “সব প্রযোজকের কিছু প্যাশন প্রোজেক্ট থাকে, যার কোনো বাজেট হয়না। ‘বাঘা যতীন’ আমার কাছে নো-বাজেট ফিল্ম, যেটা লাগবে সেটা লাগবে। আমি এই ছবির অ্যাকাউন্টস্ নিয়ে বসিনি একবারও”।

সারা ভারতে ছবির মুক্তি প্রসঙ্গে দেব বলেন, “সারা পৃথিবীর ভারতীয়দের কাছে ‘বাঘা যতীন’ ছবিটাকে পৌঁছে দিতে চাইছি আমরা। আমি নিশ্চিত যে ‘বাঘা যতীন’ আমার নয়, বাংলা ছবির পরিচয় হবে”।

যতীন্দ্রনাথ-এর স্ত্রী ইন্দুবালার ভূমিকায় অভিনয় করেছেন সৃজা দত্ত (Sreeja Dutta) এবং দিদি বিনোদবালার ভূমিকায় সুদীপ্তা চক্রবর্তী (Sudipta Chakraborty)। এটা সৃজার প্রথম ছবি।

ছবিতে সঙ্গীত এবং আবহসঙ্গীতের দায়িত্ব সামলেছেন নীলায়ন চ্যাটার্জী। দৃশ্যগ্রহণ করেছেন গোপী ভগত এবং মেকআপের দায়িত্ব সামলেছেন সোমনাথ কুন্ডু।

ছবির টিজারে বাঘা যতীন-কে বলতে শোনা যায়, “ফিরে আমি আসবই। হয় স্বাধীন ভারতের নাগরিক হয়ে, না হয় স্বাধীনতার স্বপ্ন হয়ে”। হ্যাঁ, ১৯ অক্টোবর পশ্চিমবঙ্গে এবং ২০ অক্টোবর সারা ভারতে হিন্দিতে দেব এন্টারটেনমেন্ট ভেঞ্চার্স (Dev Entertainment Ventures) এর হাত ধরে ফিরতে চলেছে ‘বাঘা যতীন’।

Loading

Spread the love