কলকাতা, মে ২: আজ ২ মে। কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়ের জন্মদিন। আর আজকেই এক বিরল সম্মান পাচ্ছেন পরিচালক অনীক দত্ত তাঁর ‘অপরাজিত’ ছবির জন্য। সত্যজিৎ রায়কে জন্মশতবর্ষে শ্রদ্ধা জানাতে কেন্দ্র সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রক আজ এই ছবির বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করেছে। প্রসঙ্গত, অনীকের ‘অপরাজিত’ দেখাবে আইকনিক ‘পথের পাঁচালী’ তৈরির পিছনের ইতিহাস। সেই ইতিহাসকে সম্মান জানাতে প্রস্তুত মন্ত্রক।

‘অপরাজিত’ ছবির এই বিশেষ ইন্ডিয়ান প্রিমিয়ারে উপস্থিত থাকবেন কিংবদন্তি পরিচালক শ্যাম বেনেগাল। পরিচালক অনীক দত্ত, সত্যজিৎ রায়ের ভূমিকায় অভিনয় করা জিতু কমল এবং প্রযোজক ফিরদৌসল হাসান। এই ছবি পরিচালক অনীক দত্তের শ্রদ্ধার্ঘ্য তাঁর প্রিয় পরিচালক সত্যজিৎ রায়কে। আগামী ১৩ মে আনুষ্ঠানিকভাবে মুক্তি পাবে ‘অপরাজিত- The Undefeated’।

আজ মুম্বইয়ের পেডার রোডের ‘ন্যাশনাল মিউজিয়াম অব্ ইন্ডিয়ান সিনেমা’ তে ‘দ্য পোয়েট অব্ সিনেমা’ নামে একটি গ্যালারিরও উদ্বোধন হবে সত্যজিৎ স্মরণে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রক দেশের বিভিন্ন শহরে তিনদিন ব্যাপী ‘সত্যজিৎ রায় ফিল্ম ফেস্টিভ্যাল’ আয়োজন করেছে। মুম্বইয়ের পাশাপাশি এই ফেস্টিভ্যাল চলবে নতুন দিল্লির মহাদেব রোড অডিটোরিয়াম, চেন্নাইয়ের টেগোর ফিল্ম সেন্টার, কলকাতার ভারতীয় যাদুঘর, পুনের ন্যাশনাল ফিল্ম আর্কাইভ অব্ ইন্ডিয়া অডিটোরিয়াম এবং বেঙ্গালুরুর শ্রুতি অডিটোরিয়ামে।

Loading

Spread the love