কলকাতা, অগাস্ট ১৪: ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবসকে স্মরণীয় করে রাখার জন্য অম্বুজা নেওটিয়া গ্রুপের চেয়ারম্যান হর্ষবর্ধন নেওটিয়া দেশবাসীর কাছে নিবেদন করলেন জয় হে ২.০। সঙ্গীতকার জুটি সৌরেন্দ্র-সৌম্যজিতের ভাবনা ও সঙ্গীতায়োজনে সারাদেশের ৭৫ জন বিশিষ্ট সঙ্গীতশিল্পী এক সুরে গলা মিলিয়েছেন আজাদি কা অমৃত মহোৎসব পালনে।

কবিগুরুর লেখা ‘ভারত ভাগ্য বিধাতা’র পাঁচটি স্তবককেই এখানে রাখা হয়েছে যার মধ্যে প্রথম স্তবকটি আমাদের জাতীয় সংগীত হিসেবে গণ্য হয়। দেশমাতৃকার চরণে নিবেদিত রবিঠাকুরের লেখা এই প্রত্যেকটা পঙক্তি আপামর ভারতবাসী উচ্চারণ করেছেন নত মস্তক শ্রদ্ধায়।
হর্ষবর্ধন নেওটিয়া নিজেও এখানে কন্ঠ দিয়েছেন জয় হে’র নিনাদে।

“জাতি হিসাবে ভারতের সারমর্ম তার বহুত্ব এবং বৈচিত্র্যের মধ্যে ঐক্যের ভাবনায়। স্বাধীনতা অর্জনের পথে বহু মানুষ উৎসর্গ করেছেন তাঁদের জীবন। আমরা অম্বুজা নেওটিয়া  গ্রুপ থেকে এর আগে ৩৯ জন শিল্পী সহযোগে ‘জন গণ মন’-এর সম্পূর্ণ সংস্করণ করেছি। এবার ভারতের স্বাধীনতার ৭৫ বছরে শ্রদ্ধা জানাতে আমরা ৭৫ জন শিল্পী সহযোগে নিবেদন করছি জয় হে ২.০”, বলেন হর্ষবর্ধন নেওটিয়া।

সৌরেন্দ্র-সৌম্যজিতের কথায়, “এরকম একটা প্রজেক্ট এত কম সময়ে হয়ত আমাদের পক্ষেই করা সম্ভব কারণ আমরা এই জগতের সঙ্গে যুক্ত বলেই এত তাড়াতাড়ি এত গুণী মানুষকে এক ছাতার তলায় আনতে পেরেছি আর সবাই ভরসা করেছেন। প্রত্যেকের সঙ্গে একটা ব্যক্তিগত পরিচয় রয়েছে সেই জন্য কম সময়ে আমাদের অনেক রকমের অত্যাচার, আবদার এঁরা মেনে নিয়েছেন। না হলে কিন্তু এই প্রজেক্টটা করা কখনও সম্ভব হত না”।

সৌরেন্দ্র-সৌম্যজিৎ আরও বলেন, “স্বাধীনতার ৭৫ বছরে আমাদের কিছু একটা করার তাগিদ ছিল কিন্তু সেটা কি, আমরা বুঝতে পারছিলাম না। তখন আমাদের মনে হল যে এই ‘ভারত ভাগ্য বিধাতা’ গানের পাঁচটা স্তবকের প্রথম স্তবক বাদ দিলে বাকি চারটি স্তবক পশ্চিমবঙ্গের বাইরে খুব একটা পরিচিত নয়। এক্ষেত্রে সেটাও হল এবং যেহেতু এই গানের শুরুটা আমাদের জাতীয় সংগীত সেইসূত্রে একটা কানেকশন রাখাও গেল। আর ফোক থেকে ক্লাসিক্যাল এত ধরণের শিল্পী এখানে অংশগ্রহণ করেছেন, এই সমাগমই হয়ত আমাদের সেক্যুলার ভারতের একটা পরিচয়”।

যে ৭৫ জন শিল্পী অংশগ্রহণ করেছেন তাঁরা হলেন, আমজাদ আলী খান, আশা ভোঁসলে, হরিহরণ, কবিতা কৃষ্ণমূর্তি, শ্রেয়া ঘোষাল, পি. উন্নীকৃষ্ণন, বম্বে জয়শ্রী, পাপন, কে এস চিত্রা, রিউবেন মাশাংভা, রশিদ খান, অজয় চক্রবর্তী, হরিপ্রসাদ চৌরাসিয়া, এল সুভ্রমনিয়াম, অম্বি সুভ্রমনিয়াম, ভি. সেলভাগনেশ, স্বামীনাথন সেলভাগনেশ, হর্ষবর্ধন নেওটিয়া, বেনি দয়াল, বেলা শিন্ডে, তিজন বাঈ, কৌশিকী চক্রবর্তী, অনুপ জলোটা, শুভা মুদগল, হর্ষদীপ কৌর, সেলিম মার্চেন্ট, পার্বতী বাউল, শঙ্কর মহাদেবন, সুজাতা মোহন, শ্বেতা মোহন, রাকেশ চৌরাসিয়া, পূর্বায়ন চট্টোপাধ্যায়, শান, কল্পনা পাটোয়ারী, অমিত ত্রিবেদী, মহেশ কালে, কুমার শানু, সোমলতা আচার্য্য চৌধুরী, শান্তনু মৈত্র, অমৃত রামনাথ, শ্রীনিবাস, সাধনা সরগম, কৈলাশ খের, পরভীন সুলতানা, মামে খান, বিশ্বমোহন ভট্ট, শিবমণি, ভিক্কু বিনায়করাম, রিদম শ, জয়ন্তী কুমারেশ, অলকা ইয়াগনিক, লৌ মাজাও, রেখা ভরদ্বাজ, সুরেশ ওয়াদকর, মালিনী অবস্থি, রূপম ইসলাম, তেতসেও সিস্টারস, মোহিত চৌহান, অরুণা সাইরাম, বিশাল দাদলানি, উষা উথুপ, বিন্দু সুভ্রমনিয়াম, ওমকার ধুমল, আমান আলী বঙ্গাশ, আয়ান আলী বঙ্গাশ, শিল্পা রাও, অনুপম রায়, প্রতিভা সিং বাঘেল, রাহুল দেশপান্ডে, উদিত নারায়ণ, পার্থিব গোহিল, অণ্বেষা, জাভেদ আলী, মহালক্ষ্মী আইয়ার এবং সৌরেন্দ্র-সৌম্যজিৎ।

জয় হে ২.০ দেখতে পাওয়া যাচ্ছে সৌরেন্দ্র-সৌম্যজিৎ এবং অম্বুজা নেওটিয়া গ্রুপের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে।

Loading

Spread the love